• শুক্রবার, ০৩ মে ২০২৪, ১২:৪৪ অপরাহ্ন |

সৈয়দপুরে সংবাদকর্মীদের ফ্যাক্ট চেকিং বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

সিসি নিউজ।। নীলফামারীর সৈয়দপুরে সংবাদকর্মীদের ফ্যাক্ট চেকিং বিষয়ক দিনব্যাপী এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।  মঙ্গলবার (৩০ মে) সৈয়দপুর শহরের মানববর্জ্য শোধনাগার ব্যবস্থাপনা ও জৈব সার প্লান্টের সেমিনার কক্ষে ওই কর্মশালাটি অনুষ্ঠিত হয়। বেসরকারী উন্নয়ন সংস্থা-সিসিডি’র আয়োজনে এবং ইন্টারনিউজ এর সহায়তায় কর্মশালায় সৈয়দপুরে কর্মরত দশজন সংবাদকর্মী অংশ নেন।

কর্মশালায় অংশ গ্রহনকারীরা হচ্ছেন, দৈনিক ইত্তেফাক পত্রিকার মো. আমিরুজ্জামান, দৈনিক সংবাদ এর কাজী জাহিদ, সময় টেলিভিশনের সাকির হোসেন বাদল, আজকের পত্রিকার জসিম উদ্দিন, কালের কন্ঠের তোফাজ্জল হোসেন লুতু, ভোরের কাগজের জিকরুল হক, যুগান্তর পত্রিকার সৈয়দা রোখসানা শানু, সমকালের আমিরুল হক আরমান, নিউ নেশনের মেহেরুন নেসা, মানব কণ্ঠের নওশাদ আনসারী অংশ নেন। কর্মশালা পরিচালনা করেন এখন টেলিভিশনের সৈয়দপুর ব্যুরোর রিপোর্টার আমিরুল লতিফ বাপ্পি। কর্মশালায় অতিথি বক্তা ছিলেন প্রথম আলোর সৈয়দপুর ও পার্বতীপুর প্রতিনিধি এম আর আলম ঝন্টু।

আসন্ন নির্বাচনকে সামনে রেখে অনেক রকম ভুল তথ্য, অপতথ্য, মিথ্যা তথ্য ও প্রোপাগান্ডা ছড়াতে পারে। সেই আশংকা থেকেই সাংবাদিকদের সতর্ক করার উদ্দেশ্যে ওই কর্মশালার আয়োজন। কীভাবে সন্দেহজনক তথ্য, ছবি কিংবা ভিডিও যাচাই করা যায় সেই আলোচনা হয় কর্মশালায়। বিভিন্ন ওয়েব সাইটের মাধ্যমে ফ্যাক্ট চেক করে সত্য সংবাদ প্রকাশ ও প্রচার করাই সিসিডির লক্ষ্য।

কর্মশালায় অংশ গ্রহনকারীদের মধ্যে মো. আমিরুজ্জামান বলেন, এই সেশন সবার জন্য খুবই উপকারী হয়েছে। মফস্বলে সাধারণত এই ধরণের আয়োজন হয় না। অথচ পত্রিকার পাতায় বড় ভুমিকা রাখে মফস্বল পাতা। তাই সঠিক খবরের জন্য এই ধরণের আরো কর্মশালা দরকার।

সৈয়দপুর প্রেস ক্লাবের সভাপতি সাকির হোসেন বাদল বলেন, এই কর্মশালার মাধ্যমে কাজ করা গতি এবং স্পৃহা আরো বাড়বে। সঠিক তথ্য সবার সামনে আনা সহজ হবে। কারো কাছে ভুল তথ্য যাওয়ার আশংকা কম থাকবে।


আপনার মতামত লিখুন :

Comments are closed.

আর্কাইভ